Search

:: MNG Info ::

Try To Better Service....

:: Info

:: 8001313707 ::

:: MNG...Flash ::

হাস্যকর আবিষ্কারের জন্য ‘নোবেল’


MNG technology News :-

মাতালদের কাছে নিজেকে সুন্দর মনে হয়, পেঁয়াজে থাকা এনজাইমের কারণে চোখ থেকে জল গড়ায়, গরু উঠে দাঁড়ালে আবার কখন শুয়ে পড়বে তার নিশ্চয়তা নেই—এমনই মজার আর হাস্যকর বৈজ্ঞানিক গবেষণা ও উদ্ভাবনের পুরস্কার ‘ইগ নোবেল’ ঘোষণা করা হয়েছে। ১২ সেপ্টেম্বর এ পুরস্কার দেওয়া হয়।

যুক্তরাষ্ট্রভিত্তিক হাস্যরসাত্মক বিজ্ঞান সাময়িকী ‘অ্যানালস অব ইমপ্রোবেবল রিসার্চ’ ১৯৯১ সাল থেকে নোবেল পুরস্কারের আগে দিয়ে আসছে মজার এই ইগ নোবেল। এটি মূলত নোবেল পুরস্কারের প্যারোডি। তবে নোবেলকে হেয় করা তাদের উদ্দেশ্য নয়। তাদের উদ্দেশ্য, এ পুরস্কারের মাধ্যমে এমন সব বৈজ্ঞানিক গবেষণাকে স্বীকৃতি দেওয়া, যেগুলো ‘আগে মানুষকে হাসায়, পরে ভাবায়’। ইগ নোবেল ২০১৩ বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন গতবারের সত্যিকারের নোবেল বিজয়ীরা। এবারের ২৩তম ইগ নোবেলের আসর বসেছিল বোস্টনের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে।

ইগ নোবেল ২০১৩

এ বছরের বিজয়ীদের মধ্যে শান্তিতে ইগ নোবেল পুরস্কার দেওয়া হয়েছে বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো ও দেশটির আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে। জনসম্মুখে হাততালি দেওয়া অবৈধ ঘোষণা করার জন্য প্রেসিডেন্ট এই ‘সম্মান’ পেয়েছেন। আর দেশটির আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে পুরস্কারটি দেওয়া হয়েছে একটি হাত নেই এমন এক ব্যক্তিকেই হাততালি দেওয়ার অপরাধে গ্রেপ্তার করায়।

এ বছর নিরাপদ প্রকৌশলের জন্য ইগ নোবেল পেয়েছেন মার্কিন গবেষক গুস্তানো পিজো। তিনি প্লেন ছিনতাইকারীদের ধরে প্যাকেটবন্দী করে প্যারাস্যুটের সাহায্যে পুলিশের কাছে পাঠিয়ে দেওয়ার পদ্ধতি উদ্ভাবন করায় এ পুরস্কার পেয়েছেন।

যুক্তরাজ্য, কানাডা ও নেদারল্যান্ডের একদল বিজ্ঞানী যৌথভাবে সম্ভাব্যতার বিবেচনা করায় ইগ নোবেল পাচ্ছেন। তাঁরা পর্যবেক্ষণ করে দেখেছেন, দীর্ঘক্ষণ শুয়ে থাকা গরু কখন উঠে দাঁড়াতে পারে, আর উঠে দাঁড়ালে আবার শুয়ে পড়ার বিষয়টি কতক্ষণে ঘটতে পারে, তা অনিশ্চিত। তাঁদের এই গবেষণা এনে দিচ্ছে ইগ নোবেল।

এ বছর পদার্থবিদ্যায় ইগ নোবেল পাওয়া গবেষকেরা আবিষ্কার করেছেন, চাঁদে পুকুর ও মানুষ থাকলে সেই পুকুরের পৃষ্ঠে তারা সমানতালে দৌড়াতে সক্ষম হতো।

এ বছর জীববিদ্যা ও জ্যোতির্বিদ্যায় যৌথ পুরস্কার গেছে সুইডেন, অস্ট্রেলিয়া, জার্মানি ও যুক্তরাজ্যের গবেষকদের হাতে। তাঁরা আবিষ্কার করেছেন, গুবরে পোকা যদি পথ হারিয়ে ফেলে, তবে তারা জাহাজের নাবিকের মতো ছায়াপথের দিকে তাকিয়ে আবার সঠিক পথে ফিরে আসতে পারে।

মাতালদের কাছে নিজেকে সবচেয়ে সুন্দর মনে হয়—এ গবেষণা করে এ বছর মনস্তত্ত্ববিদ্যায় ইগ নোবেল পেয়েছেন গবেষকেরা। পেঁয়াজ কাটলে কেন চোখ দিয়ে জল ঝরে—সেটাই আবিষ্কার করে জাপানের গবেষকেরা ইগ নোবেল পেলেন।

মানুষের হজমশক্তি পুরোনো যুগের ক্ষুদ্র প্রাণীর হাড় হজম করতে পারে কি না, তা নিয়ে গবেষণা করায় প্রত্নতত্ত্বের ইগ নোবেল গেছে যুক্তরাষ্ট্রের গবেষকদের হাতে।


ইগ নোবেলের বিস্তারিত তথ্য জানার লিংক
Source:- prothom alo technology, Times of India, BBC, CNN, Telegraph,  MNG technology News.

0 comments:

Post a Comment