Search

:: MNG Info ::

Try To Better Service....

:: Info

:: 8001313707 ::

:: MNG...Flash ::

পৃথিবীর গঠন নিয়ে নতুন তথ্য


MNG technology News :-

সৌরজগতের বৃহত্তম গ্রহ বৃহস্পতি বা সম্ভাব্য প্রাণের উপস্থিতি থাকা মঙ্গল গ্রহ নিয়ে মানুষের কৌতূহলের অন্ত নেই। কিন্তু আমাদের নিজ গ্রহ পৃথিবী সম্পর্কেই আমরা কতটা জানি? বিশেষ করে, পৃথিবীর অন্তস্তল কীভাবে গঠিত, তা আজও রহস্যময়।
তবে বিজ্ঞানীরা এবার এমন একটি গবেষণা চালিয়েছেন, যা পৃথিবীর অভ্যন্তর ভাগের গঠনকাঠামো সম্পর্কে অনেক নতুন ধারণা হাজির করেছে। যুক্তরাষ্ট্রের স্ট্যান্ডফোর্ড বিশ্ববিদ্যালয়ের একদল বিজ্ঞানী এই পরীক্ষা চালিয়েছেন। এই গবেষণার ফল নেচার জিওসায়েন্সেস সাময়িকীতে প্রকাশিত হয়েছে।
ফরাসি ঔপন্যাসিক জুল ভার্নের বৈজ্ঞানিক কল্পকাহিনিভিত্তিক উপন্যাস অ্যা জার্নি টু দ্য সেন্টার অব আর্থ-এর কথা মনে আছে? গবেষকদের মতে, আপনি যদি জুল ভার্নের ওই ভ্রমণকে অনুসরণ করার সুযোগ পেতেন, তবে পৃথিবীর কেন্দ্রস্থলে পৌঁছানোর সেই ভ্রমণের প্রায় অর্ধেক পথ (প্রথম তিন হাজার কিলোমিটার) অতিক্রম করা পর্যন্ত আপনি একটি রাসায়নিকের অস্তিত খুঁজে পাবেন, যার বেশির ভাগই তিনটি উপাদানে গঠিত। এগুলো হচ্ছে অক্সিজেন, সিলিকন ও ম্যাগনেসিয়াম। পৃথিবীকে মুড়িয়ে রাখা এই ‘সিরামিক’ আবরণের ৯০ শতাংশেরও বেশি এই তিন উপাদানের সমষ্টি। এই আবরণকে অনেকটা কেন্দ্রস্থলের চারপাশ থেকে ঘিরে রাখা শিলাখণ্ডে নির্মিত একটি কম্বল বলা চলে। আবরণের খনিজগুলো হচ্ছে পৃথিবীর পাথুরে অংশ। কিন্তু যখনই আপনি আরও গভীরে যাবেন, তখন হঠাৎ করেই পরিস্থিতি ব্যাপকভাবে বদলে যাবে।

বাকি অর্ধেকের বেশি পথ ভ্রমণ করা বাকি থাকতেই আপনাকে পাথুরে আবরণ থেকে ধাতব কেন্দ্রস্থল অংশে প্রবেশের সময় একটি সীমানা পার হতে হবে। এটার উপরিভাগের দিকে তরল। তার পরই শুরু হবে কঠিন স্তর, যা একেবারে পৃথিবীর কেন্দ্রস্থল পর্যন্ত বিরাজমান। বাকি অর্ধেক পথে রাসায়নিকও পরিবর্তিত হবে। কেন্দ্রীয়ভাগের প্রায় প্রতিটি অংশই গঠিত লোহা দিয়ে। আর পাথুরে আবরণ ও ধাতব কেন্দ্রস্থলের মাঝে যে সীমানা রয়েছে, সেটা জটিল একটা স্থান। পদার্থের বৈশিষ্ট্যের দিক দিয়ে, ধাতব তরল কেন্দ্রস্থলকে সাগরের পানি আর পাথুরে আবরণকে সাগরের তলদেশের সঙ্গে তুলনা করা যায়। বিবিসি
Source:- prothom alo technology, Times of India, BBC, CNN, Telegraph,  MNG technology News.

0 comments:

Post a Comment