Search

:: MNG Info ::

Try To Better Service....

:: Info

:: 8001313707 ::

:: MNG...Flash ::

মানুষকে মৃত্যুঞ্জয়ী করতে চায় গুগল!


MNG technology News :-

অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক যখন নতুন আইফোন বাজারে আনছেন, তখন গুগল কী করছে? কী করছেন ল্যারি পেজ? গুগলের প্রধান নির্বাহী ল্যারি পেজ তখন ব্যস্ত নতুন একটি গবেষণাপ্রতিষ্ঠান গড়ার কাজে। যে প্রতিষ্ঠানটি কাজ করবে মানুষের আয়ু বাড়ানো নিয়ে!
মানুষের আয়ু বাড়ানোর গবেষণায় কাজ শুরু করতে যাচ্ছে অনুসন্ধান সেবাদাতা গুগল। স্বাস্থ্য ঠিক রাখা ও বুড়িয়ে যাওয়া ঠেকাতে ‘ক্যালিকো’ নামে নতুন একটি গবেষণাপ্রতিষ্ঠান দাঁড় করাবে গুগল। এ প্রতিষ্ঠানে গবেষণা চলবে বায়োটেকনোলজি নিয়ে। আজ টেলিগ্রাফের অনলাইন সংস্করণে প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।
ল্যারি পেজ টাইমকে দেওয়া এক সাক্ষাত্কারে গুগলের দীর্ঘমেয়াদি পরিকল্পনার কথা জানিয়েছেন। তাঁর মতে, প্রযুক্তির ক্ষেত্রে কোনো ধারণা গ্রহণ থেকে তাঁর ফল হাতে পাওয়া পর্যন্ত এক থেকে দুই দশক সময় লাগতে পারে। স্বাস্থ্য খাতের এ গবেষণায় ফল পেতেও এমন সময়ই লাগতে পারে।
পেজ বলেন, ‘মানুষের জীবনে যে বিষয়গুলো গুরুত্বপূর্ণ, আমরা তা নিয়ে কাজ করছি।’

গুগলের গবেষণার ফল কী হবে?
বিজ্ঞানীরা এখন মানুষের আয়ু বাড়াতে নানা বিষয় নিয়ে কাজ করছেন। মানুষের আয়ু বেড়ে গেলে তা ব্যক্তিগত, সামাজিক ও আর্থিক দিক থেকে নানা প্রভাব ফেলবে বলে গবেষকেরা মনে করছেন।



ব্যক্তিজীবনে

‘যত দিন জীবন থাকবে, তত দিন ভালোবাসব’ এভাবেই হয়তো ভালোবাসার কথা বলেন প্রেমিক-প্রেমিকারা। কিন্তু এই ভালোবাসার সম্পর্ক নিয়তির নিয়মে হয়তো অর্ধশতকেই শেষ হয়ে যায়। কিন্তু মানুষের আয়ু যদি ১৫০ বছর হয়? বিজ্ঞানীরা বলেন, বিজ্ঞানের অসাধ্য কিছুই নেই। মানুষের আয়ু বাড়ানোর বিষয়টি সম্ভব। আর এ সম্ভাবনার কারণে পৃথিবী অন্যরকম একটি স্থানে পরিণত হতে পারে। অনেককেই হয়তো দীর্ঘ জীবন একাধিক সঙ্গীর সঙ্গে ভাগ করে কাটাতে হতে পারে।

৭৯ বছরের জীবনে অভিনেত্রী এলিজাবেথ টেলর সাত স্বামীকে আটবার বিয়ে করেছিলেন। তিনি যদি আরও দীর্ঘদিন সুস্থভাবে বেঁচে থাকতেন, বলা যায় না, হয়তো তাঁর বিয়ের সংখ্যা আরও বাড়ত। অবশ্য লিজ টেলরের বিষয়টি একটি ব্যতিক্রম।

১৯৫০ সালের দিকে প্রথম বিয়ের ক্ষেত্রে পুরুষের গড় বয়স ছিল ২৩ আর মেয়েদের ২০। বর্তমানে মানুষের আয়ু বেড়ে যাওয়ায় সম্ভাবনার বিচারে পুরুষদের বিয়ের বয়স গড়ে ২৮ ও নারীদের ক্ষেত্রে ২৬ হয়েছে।



বিয়ে হবে দেরিতে

গবেষকেরা বলছেন, দীর্ঘায়ুর কারণে মানুষ বিয়ে করবে দেরিতে। টেস্টটিউব বেবি, ডিম্বাণু সংরক্ষণ, গর্ভাশয় ও ভ্রূণ প্রতিস্থাপনের মতো প্রযুক্তি মানুষের হাতের নাগালে এলে মানুষের বিয়ের বয়স ও সন্তান জন্মদানের ক্ষেত্রে বয়সের এক বিরাট পার্থক্য দেখা যাবে।



ছেলে-বুড়ো কাজ করবে একসঙ্গে


মানুষের আয়ু বেড়ে গেলে কাজের ক্ষেত্রেও পরিবর্তন আসতে বাধ্য। ২৫ বছর বয়সীর সঙ্গে শতবর্ষীরাও সমানতালে কাজ করে যাবেন। অবশ্য দুই প্রজন্মের মধ্যে সাংস্কৃতিক ও মানসিক পার্থক্যও এ ক্ষেত্রে বেশি করেই ধরা পড়বে। দীর্ঘায়ুর কারণে মানুষ দীর্ঘদিন কাজ করবে এবং বেশি খরচ করবে। এর ফলে অর্থনীতি সমৃদ্ধ হবে।
Source:- prothom alo technology, Times of India, BBC, CNN, Telegraph,  MNG technology News.

0 comments:

Post a Comment