Search

:: MNG Info ::

Try To Better Service....

:: Info

:: 8001313707 ::

:: MNG...Flash ::

পাঁচ বছরের মধ্যে কিলোগ্রামের নতুন সংজ্ঞা


::: MNG technology  & Extra News :::

::: MNGinfo.Blogspot.Com :::

বিভিন্ন জিনিসের ভর মাপার একক কিলোগ্রামের (কেজি) নতুন সংজ্ঞা নির্ধারণের দ্বারপ্রান্তে বিজ্ঞানীরা। কিলোগ্রাম এখন পর্যন্ত আন্তর্জাতিক পরিমাপ পদ্ধতির (এসআই) একমাত্র মৌলিক পরিমাপ, যার সংজ্ঞা এখনো একটি প্রাকৃতিক পদার্থখণ্ড দিয়ে নির্ধারিত হচ্ছে।
কোনো কিছুর ভর মাপতে বাটখারা হিসেবে কেজির প্রচলন হয়ে আছে। এটি আধুনিক মেট্রিক পদ্ধতি ইন্টারন্যাশনাল সিস্টেম অফ ইউনিটের বা এসআইয়ের অংশ। কিন্তু ভর মাপার ক্ষেত্রে কেজিই যে আসল ইউনিট, তা নিয়ে সংশয় সৃষ্টি হয়েছে।
ন্যাশনাল ইনস্টিটিউট অফ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেকনোলজি বা এনআইএসটির গবেষকেরা কিলোগ্রাম বা কেজির সংজ্ঞা পাল্টানোর জন্য কাজ করছেন।
গবেষকেরা জানান, কিলোগ্রামের সংজ্ঞা পাল্টাতে হলে তার এমন এক ভ্যাকুয়াম বা বায়ুশূন্য পরিবেশে ভর নির্ণয় করতে হবে, যা এখনো তৈরি করতে পারেননি তাঁরা।
তবে এনআইএসটির গবেষক প্যাট্রিক অ্যাবোট জানিয়েছেন, আগামী ২৭ অক্টোবর তিনি এমন একটি পদ্ধতি উন্মুক্ত করতে যাচ্ছেন, যা কোনো বস্তুর বায়ুশূন্য পরিবেশের মধ্যে নেওয়া ভর ও সাধারণ পরিবেশে নেওয়া ভরের তুলনা করতে পারে। অ্যাবোটের দাবি, এ পদ্ধতি উদ্ভাবনের মধ্য দিয়ে কেজির নতুন সংজ্ঞা নির্ধারণের কাজে একধাপ অগ্রগতি হবে। এ প্রক্রিয়ায় ২০১৮ সাল নাগাদ কিলোগ্রামের নিঁখুত সংজ্ঞা নির্ধারণ করা সম্ভব হবে।
::: MNGinfo.Blogspot.Com :::
গবেষকেরা বলেন, কোনো বস্তুর ভর মাপতে আমরা বাটখারা হিসেবে কিলোগ্রাম বা কেজির ব্যবহার করি। এসআই-এর অনুসারে এক কেজি হলো ১৩০ বছরের পুরোনো প্লাটিনাম-ইরিডিয়ামের একটি নির্দিষ্ট সিলিন্ডারের ভর। এই সিলিন্ডারটি ফ্রান্সের ইন্টারন্যাশনাল বুরো অফ ওয়েটস অ্যান্ড মেজারসের ভল্টে রাখা আছে। ইন্টারন্যাশনাল প্রটোটাইপ কিলোগ্রাম বা ‘আইপিকে’ আসল কেজি বা ভর মাপার পরিমাপ হিসেবে পরিচিত। ১৮৮৪ সালে আইপিকের ৪০টি রেপ্লিকা তৈরি করে বিশ্বের বিভিন্ন দেশে ভরের মানদণ্ড হিসেবে দেওয়া হয়। গত ১২৫ বছরের মধ্যে কয়েক দশক পরপর ফ্রান্সের মূল কেজিটির সঙ্গে আন্তর্জাতিক কেজির ভর মিলিয়ে দেখা হয়। কিন্তু মূল কেজির ওজন বেড়ে যাওয়ার বিষয়টি এখনো রহস্য হয়ে রয়েছে।

গবেষকেরা দাবি করছেন, সময়ের সঙ্গে আর তৈরির সময় ভল্টে রাখা সিলিন্ডারটির ভর পরিবর্তিত হয়ে গেছে। কিন্তু কেজির এই মূল নমুনাটির ভর স্থির থাকা জরুরি। কারণ কিলোগ্রাম একটি মৌলিক পরিমাপ এবং এর থেকে আরো বহু ধরনের যৌগিক পরিমাপ নির্ধারণ করা হয়। কেজির তারতম্যের কারণে প্রতিটি দেশে কেজির সংজ্ঞার ক্ষেত্রে সামান্য পার্থক্য লক্ষ্য করা যাচ্ছে। গত ১০০ বছরেরও বেশি সময় ধরে করা পরিমাপে দেখা যায়, কেজির নমুনাটির ক্ষেত্রে কিছুটা ওজন বেড়ে গেছে। গবেষকেরা তাই এই কেজির বাড়তি ভর কমিয়ে ফেলার পক্ষে। গবেষকেরা ২০০৭ সাল থেকেই কিলোগ্রামের আরও গ্রহণযোগ্য ও নির্ভরযোগ্য সংজ্ঞা খুঁজে পেতে কাজ করছেন গবেষকেরা।


 গবেষক অ্যাবোট বলেন, মূল কেজিটির ওজন বেড়েছে নাকি অন্যান্য কেজিগুলো ওজন হারিয়েছে তা এখনও স্পষ্ট নয়।

ন্যাশনাল ইনস্টিটিউট অফ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেকনোলজির গবেষকেরা প্ল্যাংক ভ্যালু অনুসারে কেজির সংজ্ঞা নির্ধারণে কাজ করছেন। প্ল্যাংক ভ্যালু হলো কোয়ান্টাম ফিজিক্সের একটি ধ্রুব। এই ধ্রুবটির জন্য তারা সিলিকন অনুর এক মোল ভরকে ধরেছেন।


গবেষকেরা আশা করছেন, প্ল্যাংক ভ্যালু অনুসারে ২০১৮ সাল নাগাদ কেজির নতুন সংজ্ঞা নির্ধারণ করতে সক্ষম হবেন তাঁরা, যা সবার কাছে গ্রহণযোগ্য হবে বলে তাঁদের ধারণা।
Source:- Abp News,The Stateman, prothom alo technology, Times of India, BBC, CNN, Telegraph,  MNG technology News.
::: Thanks to visit on  MNGinfo :::

0 comments:

Post a Comment