Search

:: MNG Info ::

Try To Better Service....

:: Info

:: 8001313707 ::

:: MNG...Flash ::

খুশকিকে বিদায় জানান।


::: MNG technology & Extra News :::
::: MNGinfo.Blogspot.Com :::

প্রকৃতির রুক্ষতায় আপনার কাজল কালো চুলে কি বাসা বেঁধেছে খুশকি! তাকে বিদায় করে দিতে চাইলে শীতের শুরু থেকে চুলের দিকে একটু বাড়তি মনোযোগ তো দিতেই হবে। হলি ফ্যামিলি মেডিকেল কলেজের চর্ম বিভাগের অধ্যাপক সৈয়দ আফজালুল করিম বলেন, শীতে ত্বক আর্দ্রতা হারায় বলেই চুলে খুশকির প্রাদুর্ভাব ঘটে। এ জন্য চুল ও চুলের গোড়া নিয়মিত পরিষ্কার রাখতে হবে। প্রয়োজনে সপ্তাহে দুই দিন খুশকিনাশক শ্যাম্পু ব্যবহার করতে হবে। যেকোনো খুশকিনাশক শ্যাম্পু মাথায় লাগিয়ে অন্তত ১০ মিনিট রাখতে হবে। মাথার ত্বকের ছত্রাক সংক্রমণজনিত সমস্যা হলে অবশ্যই বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিতে হবে।
শীতে চুলের যত্নের নানা দিক নিয়ে কথা বলেছেন বিন্দিয়া এক্সক্লুসিভের রূপবিশেষজ্ঞ শারমিন কচি। আপনার জন্য রইল কিছু পরামর্শ।
 গরমে মাথায় তেল দেওয়াটা অনেকে এড়িয়ে গেলেও শীতে কিন্তু তা চলবে না। নিয়ম করে তেল মালিশ করুন চুলে। তেলটা হালকা গরম করে নিন। তারপর সিঁথি করে সিঁথির সোজা-উল্টা উভয় দিক থেকে তুলার সাহায্যে চুলের আগা থেকে গোড়ায় ভালোভাবে তেল লাগান।
 তারপর গরম পানিতে তোয়ালে ডুবিয়ে পানি ঝরিয়ে নিয়ে মাথায় পেঁচিয়ে রাখুন মিনিট পাঁচেক। এভাবে তিনবার করুন। এতে খুশকি নরম হয়ে যাবে। তারপর চিকন দাঁতের চিরুনি দিয়ে জোরে আঁচড়ান। পরে শ্যাম্পু করে নিন।
 যাঁদের চুলে খুশকির পরিমাণ বেশি তাঁরা টক দই ও সমপরিমাণ পানি একসঙ্গে খুব ভালোভাবে মিশিয়ে সপ্তাহে অন্তত দুই দিন লাগান। ৩০ মিনিট থেকে এক ঘণ্টা রেখে ধুয়ে ফেলুন। তারপর শ্যাম্পু করে নিন।
 মনে রাখবেন যাঁদের চুলে খুশকি রয়েছে তাঁরা অবশ্যই শীতে বাটা মেহেদি ও আমলা গুঁড়ার মতো উপাদান লাগাবেন না। এতে চুল আরও রুক্ষ হয়ে উঠবে।
 চুলে খুশকি কমে এলে চুলে কিছু প্যাক লাগাতে পারেন। মধু, পাকা কলা, ডিম ও চায়ের ঘন লিকার একসঙ্গে মিশিয়ে ৩০ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন। এতে চুল উজ্জ্বল হবে, কোমল হবে। ::: MNGinfo.Blogspot.Com :::
 চুলে শ্যাম্পুর পর প্রাকৃতিক কন্ডিশনার হিসেবে চায়ের লিকার ব্যবহার করলে উপকার পাবেন।
 চুল বড় হোক কিংবা ছোট, খুশকি থেকে বাঁচতে চাইলে তা কখনোই ভেজা অবস্থায় আঁচড়ানো যাবে না।
 রাস্তায় চলার সময় লম্বা চুল খোলা না রাখাই ভালো। কারণ, ময়লা ও ধুলাবালিতে চুল রুক্ষ ও শুষ্ক হতে পারে। এ ক্ষেত্রে ক্যাপ ও স্কার্ফ ব্যবহার করতে পারেন। তবে তা আবার দীর্ঘ সময় ধরেও ব্যবহার করবেন না।
 চুল শুকাতে যতটা সম্ভব হেয়ার ড্রায়ার এড়িয়ে চলুন, এর অতিরিক্ত ব্যবহারে চুল শুষ্ক ও রুক্ষ হতে পারে। চুলের জট ছাড়াতে মোটা দাঁতের চিরুনি কার্যকর। প্রখর রোদেও চুল শুকানো উচিত নয়, এতে চুলের ডগা ফেটে যেতে পারে।

 চুলের যত্নে সচেতনতাই আপনার চুল রাখবে সুস্থ ও স্বাভাবিক। তাই চুল সব সময় পরিচ্ছন্ন রাখুন। ভালো ব্র্যান্ডের শ্যাম্পু ব্যবহার করুন। আর কিছুদিন পর পর শ্যাম্পু বদলে নিন।
Source:- Abp News,The Stateman, prothom alo technology, Times of India, BBC, Technology Android, NDTV, News India,Techtune with Android,In Technology,Android Gear, CNN, Telegraph,  MNG technology News.
::: Thanks to visit on  MNG info :::

0 comments:

Post a Comment