Search

:: MNG Info ::

Try To Better Service....

:: Info

:: 8001313707 ::

:: MNG...Flash ::

ক্রেডিট কার্ড হ্যাক হলে কী করবেন?

::: MNG Technology & Extra News :::
::: MNGinfo.Blogspot.Com :::
ক্রেডিট কার্ড ব্যবহারকারীরা সাইবার আক্রমণের শিকার হচ্ছেন দীর্ঘদিন ধরেই। পশ্চিমা বিশ্বে ক্রিসমাস, নিউ ইয়ার উপলক্ষ ক্রেডিট/ডেবিট কার্ড দিয়ে কেনাকাটার যে ধুম পড়ে, তার সঙ্গে তাল মিলিয়ে বাড়তেই থাকে ক্রেডিট/ডেবিট কার্ড চুরি বা হ্যাক হওয়ার ঘটনা। ক্রেডিট কার্ডের তথ্য চুরি হয়ে গেলে তার পরিপ্রেক্ষিতে অতি প্রয়োজনীয় ৩ করণীয় বাতলে দিয়েছে বার্তা সংস্থা সিএনএন।

১. চোখ রাখুন ব্যাংক ব্যালান্সের উপর

ক্রেডিট/ডেবিট কার্ড হ্যাক হয়েছে কি না, তা নিশ্চিত হওয়ার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপটি হচ্ছে ব্যাংক ব্যালান্সের উপর নজর রাখা। হ্যাকাররা অনেকসময়ই কার্ডের যথেষ্ট তহবিল আছে কি না তা নিশ্চিত হতে কয়েক সেন্ট পরিমাণের ছোট ছোট লেনদেন করে দেখে। ব্যাংক স্টেটমেন্টে ৬-১১ সেন্টের কোনো লেনদেন হলে ধরে নিতে হবে বেহাত হয়ে গেছে কার্ডের গোপন তথ্য।

২. কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করুন

ক্রেডিট/ডেবিট কার্ড চুরি হয়ে গেছে, বা হ্যাক হয়ে গেছে নিশ্চিত হওয়ার সঙ্গে সঙ্গে যোগাযোগ করুন ব্যাংক এবং ক্রেডিট কার্ড প্রতিষ্ঠানের সঙ্গে। সাধারণত প্রতারণামূলক লেনদেন ঠেকাতে ক্রেডিট কার্ড কোম্পানি এবং ব্যাংক উভয়েরই নিজস্ব নিরাপত্তাব্যবস্থা থাকে। তবে ওই প্রতিষ্ঠানগুলোর কাছ থেকে কোনো খবর পাওয়ার অপেক্ষা না করেই নিজে থেকেই প্রতিষ্ঠানগুলোর সঙ্গে যোগাযোগ করাই শ্রেয়।

৩. পাল্টে নিন ক্রেডিট কার্ড এবং পিন

কার্ড হ্যাক হয়ে যাওয়ার সঙ্গে সঙ্গেই পাল্টে ফেলুন পুরনো ক্রেডিট কার্ড এবং পুরনো পিন নম্বর। নতুন কার্ড হাতে পাওয়ার সঙ্গে সঙ্গে যেসব প্রতিষ্ঠানে ক্রেডিট কার্ডের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে প্রতিমাসে লেনদেন করেন সেই প্রতিষ্ঠানগুলোতে নিজের অ্যাকাউন্টটি আপডেট করে নিতে হবে।


প্রযুক্তির সব খবর
Source:- Abp News,The Stateman,Masable,Bartoman,Kolom,Aajkaal,prothom alo technology, Times of India, BBC, Technology Android, NDTV, News India,Android rap,Techtune with Android,In Technology,Android Gear, CNN, Telegraph, MNG technology News, MNG Vision.
যদি এই পোস্ট তোমার কোনও উপকার বা জ্ঞান অর্জনে এর কাজে লাগে, তবে তা আমাদের কমেন্ট করে জানাতে পারো।
::: Thanks to visit on  MNG info :::

0 comments:

Post a Comment